Advertisement

Uncategorized

তিক্ত সম্পর্ক মানসিক যন্ত্রণা বাড়ায়, কখন সম্পর্ক ভাঙা প্রয়োজন?

Indrani BoseIndrani Bose  |  Jul 23, 2021
তিক্ত সম্পর্ক মানসিক যন্ত্রণা বাড়ায়, কখন সম্পর্ক ভাঙা প্রয়োজন?

ভালবাসা আমাদের জীবনের একটি সুন্দর অধ্যায়। সম্পর্ক নিয়ে আমাদের সবারই অনেক স্বপ্ন থাকে। সম্পর্কে থাকলে জীবনের সেই মুহূর্তগুলি আরও সুন্দর হয়ে ওঠে। এরকম অনেক চিন্তাই আমাদের মধ্য়ে থাকে। সত্য়িই ভালবাসার সম্পর্কের অভিজ্ঞতা যে জীবনের অন্যতম সুন্দর অভিজ্ঞতা সেই নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু সম্পর্কটাই যদি সুন্দর না হয়, তবে তা আপনার জীবনের সবথেকে কঠিন মুহূর্তও তৈরি করতে পারে। এই কথা সত্য়ি যে, যাকে আপনি ভালবাসেন তার সঙ্গ ছেড়ে দেওয়া (time to breakup) খুবই কষ্টের। জীবনের অন্য়তম কঠিন সম। কিন্তু সম্পর্ক ভাঙাও কখনও আপনার জীবনের সবথেকে ভাল সিদ্ধান্ত হতে পারে।

কিন্তু সেই সম্পর্ক যদি সুস্থ না হয়, তবে জোর করে কি সেই সম্পর্ক টিকিয়ে রেখে কোনও লাভ আছে? হয়তো না। মানুষটিকে আপনি ভালবাসেন। কিন্তু দুজনের মধ্য়ে হয়তো কোনও কারণে বনিবনা হচ্ছে না। আর সেই জন্যই নিত্য সমস্যা লেগেই আছে। যা আপনাদের দুজনের মানসিক স্বাস্থ্য়েই প্রভাব ফেলছে। সম্পর্ক আরও তিক্ত হচ্ছে। এই কথা মেনে নিন যে, যার শুরু আছে তার শেষও আছে। তাই জোর করে সম্পর্ক টিকিয়ে রাখার চেষ্টা করবেন না। এটা বুঝুন, কোন সময় সেই সম্পর্ক ভাঙা (time to breakup) ও মুভ অন করার প্রয়োজন। কেন ভালবাসার মানুষকে ছেড়ে আসার সময় হয়েছে…

ভালবাসার মানুষকে ছেড়ে আসার সময় হয়েছে? (time to breakup)

আপনাদের চিন্তা ভাবনা এক নয়

যখন আমরা কোনও সম্পর্কে থাকি, তখন একে অপরের থেকে আমাদের সামান্য হলেও প্রত্যাশা তৈরি হয়। কিন্তু সঙ্গীর এই ভালবাসাকেই গ্র্যান্টেড করে নিলেই সমস্যা। আর এভাবেই যদি চলতে থাকে তবে একে অপরের সঙ্গে অশান্তি, তর্ক তো হবেই। মতের অমিল হবে। সম্পর্কে অশান্তি হতেই পারে। কিন্তু প্রতিদিনই যদি এভাবে অশান্তি চলতে থাকে তবে আপনার বোঝার প্রয়োজন, আপনি এবং আপনার সঙ্গী আর একসঙ্গে নেই। আপনাদের চিন্তাভাবনার আর কোনও মিল নেই। এই কথা ঠিক যে, আপনি মানিয়ে নিয়ে থাকতেই পারেন। কিন্তু তা কোনওদিন আপনার সম্পর্ককে ঠিক করে দেবে না (time to breakup) । বরং, এক সময় গিয়ে তা আরও আরও খারাপ হবে।

আপনার পরিবার ও বন্ধুদের আপনার সম্পর্ক নিয়ে সমস্যা আছে (time to breakup)

অনেক সময় আপনার সঙ্গী ভাল হলেও আপনার পরিবার থেকে নানা কারণে মেনে নিতে চায় না। আমরা সেই কথা বলছি না। আপনি যার সঙ্গে সম্পর্কে আছেন, তিনি আপনার জন্য় সঠিক মানুষ কিনা তা অনেক সময়ই আপনি বুঝতে পারেন না। আমরা কেউই পারি না। কিন্তু আমাদের পরিবার এবং বন্ধুরা আমাদের বার বার সাবধান করতে থাকে। কারণ, তারা তৃতীয় ব্যক্তি হয়ে আপনাদের সম্পর্কটি দেখে। তারা আপনাকে খুশি দেখতে চায়। আপনার মা ও বাবা যদি সম্পর্কের জন্য আপনাকে প্রতিদিন কাঁদতে দেখেন, তবে অবশ্য়ই তাঁরা আপনার ভালর জন্যই সম্পর্ক ভেঙে বেরিয়ে আসার পরামর্শ দেবেন।

শুধুমাত্র আপনিই সম্পর্কের জন্য চেষ্টা করে যাচ্ছেন

সম্পর্কে সমস্য়ার অন্যতম কারণ হল, সঠিক যোগাযোগের অভাব। একটি সম্পর্কে অধিকারও যেমন অর্ধেক অর্ধেক। তেমনই দুজনকেই সম্পর্কের জন্য সঠিক এফর্ট দিতে হবে। সম্পর্কের সমস্যা মেটানোর জন্য শুধু আপনিই চেষ্টা করে গেলেন। আপনার সঙ্গী কোনওরকম চেষ্টা করল না। তাহলে আপনার বোঝা উচিত সম্পর্কটি শেষ করা প্রয়োজন। তাই পিছিয়ে আসুন ও আপনার জীবন উপভোগ করুন।

প্রায়ই সম্পর্ক ভাঙে ও ঠিক হয়

ঝগড়া হলেই ব্রেকআপ ও দুই দিন পর আবার সব ঠিক হয়ে যাওয়া কোনও সম্পর্কের জন্য়েই ভাল নয়। এভাবে সম্পর্ক আরও তিক্ত হতে খুব বেশিদিন সময় লাগবে না। যদি একই ভুল আপনার সঙ্গী বার বার করে থাকেন। আর আপনি সেই একই কারণে বার বার সম্পর্ক ভেঙে থাকেন। তাহলে এই মুহূর্তে সবথেকে কঠিন সিদ্ধান্ত নিলেই সব থেকে ভাল হয়। সম্পর্কটা শেষ করুন (time to breakup) ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!