Advertisement

Relationships

প্রেমের সম্পর্ক থেকে যে ৫টি বিষয় আমরা শিখি

Indrani BoseIndrani Bose  |  Jul 25, 2021
প্রেমের সম্পর্ক থেকে যে ৫টি বিষয় আমরা শিখি

সম্পর্কের প্রতিটি অধ্য়ায় আমাদের নতুন কিছু শেখায়। বয়সের সঙ্গে সঙ্গে অভিজ্ঞতাও বাড়ে। আমাদের অভিজ্ঞতার মধ্য়ে ভাল কিছু মুহূর্ত থাকে, খারাপ মুহূর্তও থাকে। জীবনে মানুষের গুরুত্ব দিতে শিখি। একসঙ্গে দীর্ঘ সময় থাকতে থাকতে আমরা অনেক কিছুই শিখি। যা আমাদের জীবনে কাজে লাগে। আমাদের জীবন আরও সুন্দর হয়ে ওঠে। আসুন জেনে নিই সম্পর্ক থেকে কোন ৫টি বিষয় আমরা শিখি(being in a relationship)। সম্পর্ক থেকে শিখি যা আমাদের জীবনকে আরও সুন্দর করে তুলতে সাহায্য করে।

সম্পর্ক (being in a relationship)থেকে যে বিষয়গুলি শিখি

ব্যক্তিগত পরিসরের গুরুত্ব

প্রতি মানুষেরই তাঁর জীবনে ব্যক্তিগত পরিসরের প্রয়োজন হয়। প্রাপ্তবয়স্ক হওয়ার পরে সবার জীবনেই প্রাইভেসি প্রয়োজন হয়। একে অপরের ব্য়ক্তিগত পরিসরকে সম্মান করলে (being in a relationship)আপনার সম্পর্কও ভাল থাকে। এমনকী নিজের পরিচয় গড়ে তুলতেও সাহায্য করে। এটি আপনার স্বাধীন মনোভাবকে গুরুত্ব দেয়। আপনাকে অন্যের প্রতি নির্ভরশীল করে না।

টিমওয়ার্কের গুরুত্ব বোঝেন

ভাল টিমওয়ার্ক কিন্তু খুব সহজেই সাফল্য নিয়ে আসে। সেই কথা নিশ্চয়ই আপনিও বিশ্বাস করেন। ভাল টিমওয়ার্ক সঠিক ও দীর্ঘস্থায়ী সম্পর্ক তৈরি করে। এমনকী দুই সঙ্গীর মধ্য়ে বিশ্বাস ও ভরসার বন্ধন তৈরি করে। একে অপরের শ্রমকে সম্মান করতে শেখেন। যখনই তাঁর সাহায্য়ের প্রয়োজন হয়, তখনই তাঁকে সাহায্য করতে শেখেন।

পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে শেখেন

একটি সম্পর্ক ঠিক রাখার জন্য দুইজনকেই সমানভাবে কম্প্রোমাইজ করতে হয়। যখন কোনও সমস্যা তৈরি হয়। সেই সময়েই দুজন মিলে কথা বলুন। সেই সমস্যা নিয়ে আলোচনা করুন। এরপর সমাধান করা কঠিন হতে পারে, কিন্তু অসম্ভব নয়। সম্পর্কের সমস্য়া সমাধান করুন। সঙ্গীর মনোভাব (being in a relationship)বুঝুন। একে অপরের পাশে থাকুন। দুজনে সমান ভাবে কম্প্রোমাইজ করুন। ভাল থাকুন।

নিজেকে ভালবাসা প্রয়োজন, তা বোঝেন

অন্যকে ভালবাসার আগে নিজেকে ভালবাসা গুরুত্বপূর্ণ। আপনি যেভাবে নিজেকে ট্রিট করবেন, ঠিক একইভাবে আপনি অন্য় মানুষটিকেও ট্রিট করবেন। আত্মপ্রেম আপনার মধ্য়ে আত্মবিশ্বাস তৈরি করতে পারে। আপনাকে মানসিকভাবে শক্ত করবে। আপনি নিরাপত্তাহীনতায় ভুগবেন না। আর সম্পর্ক ভাল(being in a relationship) রাখার জন্য় অন্য়তম চাবিই হল আত্মপ্রেম।

জীবনে সংযোগের গুরুত্ব বোঝেন

একে অপরকে বোঝার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হল সংযোগ বা কমিউনিকেশন। যখনই কমিউনিকেশনে বাধা তৈরি হয় বা সংযোগ নষ্ট হয়। সেই সময় সমস্য়া তৈরি হয়। একে অপরকে বোঝার জন্য ও সমস্যা সমাধান করার জন্য সঠিক কমিউনিকেশন গড়ে তোলা প্রয়োজন। এটি আপনার সম্পর্ককেও মজবুত করে।

আপনি সম্পর্ক থেকে যা শেখেন। তা আপনার জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ শিক্ষা। এইসব বিষয়কে নিজের জীবনে কাজে লাগান। সঙ্গীর সঙ্গে খুব ভাল থাকুন। সম্পর্কের ভাল ও খারাপ দুই বিষয়কেই গ্রহণ করুন(being in a relationship)। এতে দুজনেই খুব ভাল থাকবেন। সম্পর্কও হবে চিরস্থায়ী।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!