Advertisement

Lifestyle

শিশুকে সাম্যের শিক্ষা দিন!

Indrani BoseIndrani Bose  |  Jul 24, 2021
শিশুকে সাম্যের শিক্ষা দিন!

একটি শিশু কাদার পিণ্ডের মতো থাকে। তাকে আপনি যেভাবে গড়বেন, সে সেভাবেই বড় হয়ে উঠবে। তার গঠন ও বৃদ্ধি সম্পূর্ণই আপনার হাতে। শৈশবে আমরা এমন অনেক কিছু শিখেছি। পরবর্তীকালে বুঝেছি, সেই কাজগুলো সঠিক ছিল না। আসলে অভিভাবকরা যে সব সময়ই সঠিক জিনিস আমাদের শেখান, তা নয়। তাই শৈশবের শিক্ষার মধ্যেও অনেক ভুল থেকে যায়। এরকই এক ভুল শিক্ষা হল লিঙ্গ বৈষম্যের শিক্ষা। না এই কথা বলছি না, আপনি তাকে অন্য জেন্ডারকে অপমান করতে শিখিয়েছেন। কিন্তু এমন অনেক ছোট ছোট বিষয় থাকে, যা সেই লিঙ্গ বৈষম্যেই প্রশ্রয় দেয়। তাই ছোট থেকেই শিশুকে সাম্যের শিক্ষা (teach kids gender equality) দিন। সাম্যতাকে সম্মান করতে শেখান। আসুন শৈশবের শিক্ষা (teach kids gender equality) নিয়ে কয়েকটি বিষয় আজ আপনাকে জানাই।

শিশুকে সাম্যের শিক্ষা দেবেন কীভাবে? (teach kids gender equality)

শিশুর সামনে অসাম্য আচরণ নয়

মনে রাখবেন, একটি শিশু যা দেখে তাই শেখে। সে যদি সব সময় বাড়িতে তার বাবাকে মায়ের উপর চিৎকার করতে দেখে। সে সেটাকেই স্বাভাবিক বলে ধরে নেয়। সে তাই শেখে। তাই শিশুর সামনে এরকম আচরণ করবেন না। তারা দুই ভাই বোন হলে দুইজনকেই সমান ভাবে রাখুন। তার সামনে সব সময় তার বোনের সঙ্গে সব সময় আপনি অসাম্য আচরণ করলেন, তাহলে সে তাই শিখবে। তাই দুই জনকে সমান অধিকার দিন। দুজনের ইচ্ছেকে সমান গুরুত্ব দিন।

খেলনা কেনার ক্ষেত্রেও সতর্ক থাকুন

ছেলে মানেই তাকে গাড়ি উপহার দিতে হবে বা ক্রিকেট ব্যাট, বল উপহার দিতেই হবে এরকম কোনও অর্থ নেই। মেয়ে হলে তাকে সব সময় পুতুল উপহার দিতে হবে এরকম অর্থ নেই। কিন্তু আমাদের মধ্যে এই বিষয়টা লক্ষ্য করা যায়। কিন্তু এই ধরনের খেলনা এড়িয়ে যান। দুইজনকেই একইরকম খেলনা উপহার দিন। সৃজনশীল কোনও খেলনা উপহার দিতে পারেন। তাকে মেকিং গেম, ধাঁধার খেলা উপহার দিতে পারেন। শৈশবের শিক্ষাই (teach kids gender equality) আসল।

ছোট থেকেই তার মনে সাধারণ ও বিকৃতের ধারণা তৈরি করে দেবেন না। জেন্ডার স্টেরিওটাইপ থেকে তাকে দূরে রাখবেন। কেউ যদি তাকে জেন্ডার রোল শেখাতে আসে, তখনই তাকে সেই কাজ করতে বারণ করুন। আপনার সন্তানকে সব কিছুই হাসি মুখে গ্রহণ করতে শেখান। কোনও জেন্ডার স্টেরিওটাইপ যেন তার মনে না স্থায়ী হয়। ছেলেরা ব্যথা পেলে কাঁদে, মেয়েরাও শক্তিশালী হয়। এই ধরনের ধারণা তার মনে তৈরি করুন। পৃথিবীর সবরকম সম্পর্ককে গ্রহণ করতে শেখান। কোনও পুরুষসুলভ ও নারীসুলভ আচরণ নিয়ে তার মনে ধারণা তৈরি করবেন না। সে যেমন, তাকে সেভাবে গড়ে তুলুন।

সবাই সমান- আমরা সবাই মানুষ

সব কিছুই ‘নর্মাল’

বাড়িতে সাম্যের শিক্ষা দিলেও স্কুলে বা বন্ধুদের মধ্য়ে সে অসাম্যের অনেক উদাহরণই দেখবে। তা দেখে তা অনুসরণ করার প্রবণতাও তার মধ্যে থাকবে। কিন্তু এই সময় তাকে শাসন করুন। তাকে বুঝিয়ে দিন, ছেলে, মেয়ে ও অন্য়ান্য জেন্ডার প্রত্যেকের অধিকার সমান। সবাই সমান। সবার এক অধিকারে আনন্দে বাঁচার অধিকার আছে। তার শৈশবের শিক্ষাই তাকে যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!