Advertisement

Lifestyle

একাকিত্ব মন খারাপের কারণ? সমাধানের পথ বললাম আমরা

Indrani BoseIndrani Bose  |  Jul 23, 2021
একাকিত্ব মন খারাপের কারণ? সমাধানের পথ বললাম আমরা

প্যানডেমিক পরিস্থিতিতে সবকিছুই হঠাৎ করে অনেকটা বদলে গিয়েছে। আমাদের পুরনো লাইফস্টাইল ছেড়ে নতুন লাইফস্টাইল মেনে নিতে হয়েছে। যাঁরা কলেজ বা বিশ্ববিদ্য়ালয়ে পড়ত যেতাম, তাঁদের সারাদিন বাড়িতেই কেটে যায়। ক্লাস করার পর বন্ধুদের সঙ্গে আড্ডার সময়টা খুব মিস করি। সবাই যে আড্ডা দিত তা নয়, অনেকেই ক্লাসের পর বেশ কয়েক ঘণ্টা লাইব্রেরিতে সময় কাটিয়ে দিতাম। তাঁরাও সেই লাইব্রেরির রিডিং রুমটা মিস করেন। আবার আমরা যাঁরা অফিস যেতাম। তাঁরা বাড়ি থেকে অফিস যাওয়া পর্যন্ত সেই জার্নিটা মিস করি। কাজের ফাঁকে সহকর্মীদের সঙ্গে টি-ব্রেকটা বেশ মিস করি। জীবন এক ধাক্কায় অনেকটা পাল্টে গেল। একা লাগে খুব। এখন বেশিরভাগ সময়টাই একা বাড়িতে কাটে (cope with loneliness)। তাই আমাদের অনেক সময় মন খারাপ থাকে ও একাকিত্ব আমাদের কষ্ট দেয়।

সেটাই খুব স্বাভাবিক। কারণ, আমাদের অ্য়াক্টিভিটি অনেক কমে গিয়েছে। বন্ধুদের সঙ্গে দেখা হওয়া বন্ধ হয়ে গিয়েছে। অফিস বা পড়াশোনার পর রিফ্রেশমেন্টের কোনও জায়গা নেই। ফলে তার প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যে।

এই মনখারাপ সাময়িক। মন খারাপ যখন সাময়িক হয়, তখনই সতর্ক হতে হয়। যেন সেই মন খারাপই আপনার অভ্যাসে না পরিণত হয়। তাহলে আপনার জীবনশৈলীতেও তার গুরুতর প্রভাব পড়তে শুরু করবে। একা থাকতে কার ভাল লাগে? কিন্তু যখন আপনি একা থাকতে বাধ্য, তখন কী করতে পারেন বলুন দেখি (cope with loneliness) ? যাতে আপনার মনও একটু ভাল থাকে। মন খারাপ আপনার অভ্য়াস না হয়ে যায়।

একা একা মন খারাপ লাগে? (cope with loneliness)

প্রতিদিন লিখতে পারেন

ডায়েরি কিন্তু এক সময় স্মৃতির দলিল হয়ে যায়। আজ এই ঘরবন্দি অবস্থায় আপনার দিনগুলো কেমন কাটছে, তা নিয়ে প্রতিদিন লিখে ফেলুন না। এক সময় গিয়ে পরিস্থিতি যখন স্বাভাবিক হয়ে যাবে তখন দেখবেন এই ডায়েরিই আপনার স্মৃতির দলিল হয়ে উঠবে। এই কঠিন সময় একা একাই আপনি কীভাবে কাটিয়ে উঠলেন, তার উদাহরণ আপনার কাছে থেকে যাবে (cope with loneliness) । জীবনের পরবর্তী সময়ে আপনার ডায়েরিই আপনার শিক্ষক হয়ে উঠতে পারেন।

ব্যায়াম করুন

প্রতিদিন ব্যায়াম করবেন। সময়ের অভাব ও ক্লান্তির কারণে ব্যায়াম করা যেন বন্ধ না হয়। সাধারণ কিছু স্ট্রেচিং করতে পারেন। যোগাসন অভ্যাস করতে পারেন। এটি থেকে আপনি পজিটিভ এনার্জি পাবেন। ভাল চিন্তাভাবনা করতেও সাহায্য করবে। আপনার রুটিন এবং পছন্দ অনুযায়ী নির্দিষ্ট একটি সময় বেছে নিন। যে সময়ে আপনি প্রতিদিন ব্যায়াম করবেন। সারাদিন শারীরিক অ্যাক্টিভিটি থাকা খুবই প্রয়োজন। তাতে মন খারাপ কমে। একা লাগে না (cope with loneliness) ।

কোনও এক বন্ধুকে ফোন করুন

কখনও যদি আপনার খুব একা লাগে (cope with loneliness) । আপনার কথা বলার মতো কোনও মানুষ না থাকে, তবে একজন বন্ধুকে ফোন করুন। এমন কাউকে ফোন করবেন, যার সঙ্গে আপনার দীর্ঘদিন কথা হয়নি। হয়তো সেও আপনার ফোন পেয়ে খুশি হবে। দীর্ঘদিন কথা না হওয়ার কারণে আপনাদের দুজনারই দুজনকে অনেক কথাই বলার থাকবে। তাকে সেই কথা বলুন। তার কথাও আপনি শুনুন। মন ভাল লাগবে। অনেকটা সময় পার হয়ে যাবে।

পছন্দের কাজে মন দিন

দিনের বেশিরভাগ সময়টাই একা কাটলে নিজের পছন্দের কাজ কিন্তু করতেই হবে। সেটা ছবি আঁকা হতে পারে, নাচ অভ্যাস করতে পারেন কিংবা যে কোনও শিল্পে মন দিতে পারেন। আপনার যে কাজ করতে সত্যিই ভাল লাগে, সেই কাজটি করুন। লিখতে ভাল লাগলে লিখতেও পারেন। এটি আমাদের ব্যক্তিগত আগ্রহ বাড়িয়ে তুলতে সাহায্য করে এবং ওয়ার্ক ফ্রম হোমের বাঁধাধরা শিডিউল থেকে আপনাকে একটি বিরতিও দেয়। তাই মন খারাপ করবেন না (cope with loneliness) । নিজেকে ব্যস্ত রাখাই গুরুত্বপূর্ণ। সেদিকে মন দিন। সৃজনশীল কাজ করুন। এতে আপনার মানসিক অ্যাক্টিভিটিও হবে।

সোলো ট্রাভেল করুন

আপনার সঙ্গে ঘুরতে যাওয়ার কেউ নেই? তাতে কী হয়েছে? এখন আমাদের সবার মোবাইলেই ক্যামেরা থাকে। আমরা ভাল ছবি তুলতে নাই জানতে পারি। কিন্তু ছবি তোলা এখন খুবই সহজ। মোবাইল ও অল্প পোশাক নিয়ে বেরিয়ে পরুন। একাই আপনার মন পছন্দের জায়গা থেকে ঘুরে আসুন। নিজের সঙ্গে সময় কাটান (cope with loneliness) । এতে আত্মবিশ্বাস বাড়ে। মন ভাল থাকে। একা থাকতে থাকতে যে মন খারাপ তৈরি হয়েছে, সেটাও কেটে যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!