Advertisement

Beauty

আয়রনের ঘাটতিতে ত্বক ও চুলের কী কী ক্ষতি হয় জানেন?

Indrani BoseIndrani Bose  |  Jul 23, 2021
আয়রনের ঘাটতিতে ত্বক ও চুলের কী কী ক্ষতি হয় জানেন?

স্বাস্থ্যকর খাবার খেলে এবং শরীর পর্যাপ্ত পরিমাণে পুষ্টি পেলে তা আপনার ত্বক এবং চুলের জন্য়েও ভাল। স্বাভাবিক ভাবেই আপনার ডায়েট স্বাস্থ্যকর হলে আপনার ত্বক ভাল থাকবে। যখনই আপনার ত্বকে নানারকম সমস্যা শুরু হয় কিংবা হয়তো অতিরিক্ত চুল পড়ে, তখন এই বিষয়টি খেয়াল রাখতে হবে যে আপনার ডায়েটেও কোনও সমস্য়া হচ্ছে! দুশ্চিন্তা এবং অন্যান্য কারণেও এই সমস্য়া হতে পারে। যেমন শরীরে আয়রনের ঘাটতি (iron deficiency) হলেও ত্বকে ও চুলে নানা রকম সমস্যা হতে পারে।

মহিলাদের মধ্য়ে আয়রনের ঘাটতি খুবই সাধারণ বিষয়। বিশেষ করে তাঁদের রিপ্রোডাক্টিভ বয়সে এই সমস্য়া হয়ে থাকে। শরীর নিজে থেকেই এই প্রয়োজনীয় মিনারেল তৈরি করতে পারে না। তাই এমন খাবার খাওয়া প্রয়োজন, যা শরীরে আয়রনের ঘাটতি মেটায়। চিকিৎসকের পরামর্শ নিন। তিনিই বলে দেবেন, আপনার শরীরে আয়রনের ঘাটতি (iron deficiency) হচ্ছে কি না। শরীরে আয়রনের ঘাটতি হলে ত্বকে ও চুলের কী সমস্যা (iron deficiency) হতে পারে, সেই নিয়ে কয়েকটি কথা আজ আলোচনা করব।

আয়রনের ঘাটতিতে (iron deficiency) ত্বকে ও চুলে প্রভাব

ডার্ক সার্কল

শরীরে রক্ত তৈরি হওয়ার জন্য আয়রন খুবই গুরুত্বপূর্ণ। আয়রনের পরিমাণ কম মানে লোহিত রক্ত কণিকার পরিমাণও কম হয়। অর্থাৎ শরীর তার পর্যাপ্ত অক্সিজেন পায় না। ত্বকের কলাতেও পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছায় না। যার ফলে চোখের চারপাশের ত্বক কালচে হয়ে যেতে পারে।

ত্বকে চুলকানি ও প্রদ্রাহ

আয়রনের ঘাটতি হলে ত্বকের নানা রকম সমস্যা দেখা দিতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, শরীরে আয়রনের ঘাটতি হলে আপনার ত্বকেও তার প্রভাব পড়ে। ত্বক ফেকাসে হয়ে যায়। ত্বক রুক্ষ হয়ে যায়। চুলকানি হতে পারে। ত্বকের এক অংশ লাল হয়ে যেতে পারে। জ্বালাও করতে পারে।

চুল পড়া

শরীরে আয়রনের ঘাটতি (iron deficiency) হলে রক্তেও হিমোগ্লোবিন উৎপাদন কমে যায়। রক্তের কোষে অক্সিজেন সরবরাহ হিমোগ্লোবিনের অন্যতম কাজ। এমনকী যে কোষ আপনার চুলের বৃদ্ধিতে সাহায্য করে, সেই কোষেও অক্সিজেনের ঘাটতি হতে পারে। আপনার চুল তার প্রাকৃতিক জেল্লা হারাতে পারে। প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ না হওয়ার কারণে স্ক্যাল্পে তার প্রভাব পড়ে। চুলের গোড়া দুর্বল হয়। সহজেই চুল পড়ে যায়। অনেকের তাই পিরিয়ডের সময়ও অতিরিক্ত চুল পড়ে। কারণ, এই সময়ে অনেকেরই শরীরে আয়রনের পরিমাণ কম থাকে।

যদি আপনার এর মধ্য়ে কোনও উপসর্গ থাকে, তাহলে অবশ্য়ই যত তাড়াতাড়ি সম্ভব এক চিকিৎসকের পরামর্শ নিন। এর সাহায্য়েই আপনি সহজেই বুঝতে পারবেন, আপনার শরীরে আয়রনের ঘাটতি (iron deficiency) হয়েছে কি না। যদি আয়রনের ঘাটতি হয় তাহলে চিকিৎসক আপনাকে আয়রন সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দিতে পারেন। এছাড়াও আপনি আয়রন রিচ খাবার খেতে পারেন। যেমন – বাদাম, বিটরুট, পালংশাক, বিন এবং অন্য়ান্য।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!