Advertisement

Wellness

হজম ভাল হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে; জেনে নিন টক দইয়ের স্বাস্থ্যগুণ

Indrani BoseIndrani Bose  |  Jul 23, 2021
হজম ভাল হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে; জেনে নিন টক দইয়ের স্বাস্থ্যগুণ

কম বেশি আমরা প্রত্যেকেই টক দই খেতে ভালবাসি। এক বাটি ঠান্ডা টক দই খেতে কার না ভাল লাগে বলুন দেখি। বিশেষ করে গরমে টক দই খেলে শরীরও ভাল থাকে। এই দুগ্ধজাত প্রোডাক্টটি আপনি সরাসরিও খেতে পারেন। এমনকী ফলের স্যালাডেও টক দই দিয়ে খেতে পারেন। এছাড়াও অনেক রান্নাতে আমরা টক দই দিই। টক দই না হয় সুস্বাদু, তাই ভাল লাগে। কিন্তু এর স্বাস্থ্য়গুণ সম্বন্ধেও জেনে রাখা প্রয়োজন। দুধের এই প্রোডাক্টে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম আছে। সঙ্গে ভিটামিন বি২, বি১২, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামও আছে। শুধুমাত্র যে স্বাস্থ্যের জন্য ভাল তা নয়, তার সঙ্গে ত্বকের জন্য়েও খুব ভাল। আসুন জেনে নেওয়া যাক টক দইয়ের উপকারিতা (health benefits of curd) ।

টক দইয়ের স্বাস্থ্যগুণ (health benefits of curd)

হজমের জন্য খুব ভাল

আপনার পেটের জন্য টক দই খুবই ভাল। ডাইজেস্টিভ সিস্টেমে কোনও প্রদ্রাহ থাকলে তা ঠিক করে দেয়। পেট খারাপ থাকলেও টক দই খাওয়ার পরামর্শ দেন অনেক বিশেষজ্ঞ। বেশ কাজে দেয়। টক দইয়ের উপকারিতা অনেক।

রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করে

টক দইয়ে যে সক্রিয় ব্যাকটেরিয়া থাকে, তা আপনার পেট ভাল রাখে। এছাড়াও টক দইয়ে প্রচুর পরিমাণে ভিটামিন এবং প্রোটিন থাকে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আপনাকে সুস্থ থাকে (health benefits of curd) । তাই নিয়মিত টক দই খাওয়ার অভ্যাস থাকলে সহজেই অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা কম থাকে।

ত্বক ভাল রাখে

টক দই আপনার ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং প্রাকৃতিকভাবেই রুক্ষ ত্বককে সুন্দর করে তোলে। এর মধ্য়ে আছে ল্যাকটিক অ্যাসিড, যা আপনার ত্বকে এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। আপনার ত্বক থেকে মৃত কোষের আস্তরণ সরিয়ে দেয়। মুখে চটজলদি বয়সের ছাপও পড়তে দেয় না। টক দই খেলেও যেমন ত্বক ভাল থাকে, একইসঙ্গে আপনার ফেসপ্যাক হিসেবেও ব্যবহার করতে পারেন (health benefits of curd) ।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে দই। অ্য়ামেরিকান হার্ট অ্যাসোসিয়েশন একটি গবেষণা করে। তাদের প্রকাশিত তথ্য অনুযায়ী, টক দই খেলে আপনার হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ জনিত সমস্যা অনেকাংশেই কম হয়ে যায়। গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা প্রতিদিন নন-ফ্যাট টক দই খান, তাঁদের উচ্চ রক্তচাপ জনিত সমস্যা আসার আশঙ্কা কম। টক দইয়ের উপকারিতা কোনটা ছেড়ে কোনটা বলব?

হাড় ভাল রাখে

টক দইয়ে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম আছে। যা আপনার হাড়ের জন্য খুবই ভাল। তাই প্রতিদিন টক দই খেলে, আপনার শরীর প্রয়োজনীয় ক্যালশিয়াম পাবে। ৩ ৪ কাপ টক দইয়ে ২৭৫ মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে যা হাড়ের স্বাস্থ্য ভাল রাখে (health benefits of curd) ।

আপনি প্রতিদিন লাঞ্চ খাওয়ার সময় টক দই খেতে পারেন। এছাড়াও আপনি স্যালাডেও টক দই খেতে পারেন। গরমে তা শরীরের জন্য খুবই ভাল। তবে কারও কারও ডেয়ারি প্রোডাক্ট খাওয়ায় সমস্য়া থাকে। অনেকের হজমের সমস্য়ার কারণে চিকিৎসকরা ডেয়ারি প্রোডাক্ট খেতে বারণ করেন। আবার অনেকের ওজনজনিত কারণে ডায়েট থেকে ডেয়ারি প্রোডাক্ট বাদ দেন পুষ্টিবিদরা। তাই কোনওরকম আশঙ্কা থাকলে নিয়মিত টক দই খাওয়ার (health benefits of curd) আগে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!